প্রকাশিত: Tue, Apr 16, 2024 10:29 AM
আপডেট: Sun, May 19, 2024 9:16 AM

[১]মুক্তি পাওয়া জাহাজটি নাবিকদের নিয়ে ১৯ এপ্রিল দুবাই পৌঁছবে, এরপর দেশে ফেরার প্রক্রিয়া: নৌ-প্রতিমন্ত্রী

আনিস তপন: [২] খালিদ মাহমুদ চৌধুরী বলেন, সরকারের মূল লক্ষ্য ছিল ২৩ জন নাবিককে নিরাপদে দেশে ফিরিয়ে আনা। সেটা সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় এ বিষয়ে সজাগ ছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়, নৌপরিবহন অধিদপ্তর, আন্তর্জাতিক নৌ উইংগুলো কাজ করেছে। দ্রুত আমরা নাবিকদের মুক্ত করতে পেরেছি। এটা বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফলতা।

[৩] ব্যাগে করে মুক্তিপণ দেওয়ার ছবি দেখা গেছে, এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে প্রতিমন্ত্রী বলেন, এটা এখন কোন সিনেমার ছবি আমি তো জানি না। ? এমন ছবি তো আমরা অনেক চলচ্চিত্রে দেখি। কোন ছবি কোথায় গিয়ে কিভাবে যুক্ত হয়েছে, কোনটার সঙ্গে কোনটা এডিট হয়েছে আমি জানি না।

[৪] তিনি বলেন, জানতাম পরিত্যক্ত জিনিস পানিতে ফেলে। এত দামি জিনিস পানিতে ফেলে দেয়া হয় তা জানা ছিল না। জলদস্যুদের হাত থেকে মুক্তি পাওয়া জাহাজটি এখন দুবাই পৌঁছানোর পর পুরো বিষয়টি জাহাজ এবং নাবিকদের সঙ্গে সমঝোতার বিষয়। নাবিকরা কত দিনের জন্য চুক্তিবদ্ধ হয়ে গেছে, সেই চুক্তি তারা বহাল রাখবে, নাকি তারা ফিরে আসবে সেটা আলোচনা করা হবে।

[৫] সোমবার ঈদের পর প্রথম কর্মদিবসে সচিবালয়ের নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

[৬] প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক নৌসংস্থার (আইএমও) নির্বাচিত সি ক্যাটাগরির সদস্য। ১৭৪টি দেশ আইএমও'র সদস্য। কিভাবে সমুদ্রপথ  নিরাপদ করা যায় সেলক্ষ্যে বাংলাদেশ একটি প্রস্তাবনা তৈরির কাজ করছে। শীঘ্রই সেটি আইএমও-তে পাঠানো হবে। কারণ বাণিজ্যিক জাহাজগুলো যদি সংকটের সময়ে চলাচল করতে না পারে তাহলে বিশ্ব বাজারে জিনিসপত্রের দাম বেড়ে যায়, অস্থিরতা বেড়ে যায়। মার্চেন্টশিপগুলো যাতে বিভিন্ন সংকটের সময়ে নিরাপদে চলাচল করতে পারে সে জন্য এই প্রস্তাবনা তৈরী করা হচ্ছে। এটি একটু সময় সাপেক্ষ বিষয়। তবে আমরা চেষ্টা করছি- দ্রুত প্রস্তাবনাটি তৈরির। সম্পাদনা : কামরুজ্জামান, সালেহ্ বিপ্লব